Sunday, August 25, 2013

জন্মদিনে তাসলিমা নাসরিনের টুইটার বার্তা


জন্মদিনে তাসলিমা নাসরিনের টুইটার বার্তা 

-আশিস বিশ্বাস


৫ আগস্ট নারীবাদী লেখক তাসলিমা নাসরিনের ৫০তম জন্মদিন। এদিন ঢাকায় তার মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ এনে তাসলিমা পক্ষ-এর ব্যানারে মানববন্ধন পালন করা হয়।

এতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, সাংবাদিকসহ বুদ্ধিজীবীরা অংশ নেন। তাদের ব্যানারে অত্যন্ত যুক্তিযুক্ত স্লোগান তুলে ধরা হয়। সেটি হচ্ছে- এই দেশে এ কেমন ন্যায়, দেশবিরোধী গোলাম আযম নাগরিকত্ব পায়! অথচ দেশপ্রেমিক লেখক তসলিমা নাসরিন নির্বাসিত হয়!!

এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক কাবেরী গায়েন বলেন, ‘যারা মুক্তিযুদ্ধের বিরোধিতা করেছেন, তারাও দেশে বসবাস করছেনএমনকি রাজাকার গোলাম আযম যিনি দেশ ছেড়ে পালিয়েছিলেন, তিনিও বাংলাদেশের নাগরিত্ব পেয়েছেনকিন্তু, তসলিমা নাসরিন দেশবিরোধী কোনো কাজ করেননিতারপরও তিনি দেশে ফিরতে পারছেন নাএতে তার মৌলিক অধিকার লঙ্ঘিত হচ্ছে


মানববন্ধন থেকে চারটি দাবি তুলে ধরা হয়। সেগুলো হচ্ছে-


অনতিবিলম্বে তসলিমার পূর্ণ অধিকার ফিরিয়ে দেয়া হোক এবং তার দেশে ফেরার সবরকম আইনি বাধা তুলে নেয়া হোক;
তসলিমার বিরুদ্ধে করা সব মামলা তুলে নেয়া হোক;
লেখক, সাংবাদিক, ব্লগারসহ সব নাগরিকের মত প্রকাশের স্বাধীনতা অক্ষুণ্ন রাখা হোক;
ধর্মীয় মৌলবাদসহ সংবিধানবিরোধী সব রাজনৈতিক, সামাজিক গোষ্ঠীকে আইন করে  
     নিষিদ্ধ ঘোষণা করা হোক

অপরদিকে, নিজের জন্মদিন উপলক্ষে তাসলিমা নাসরিন ফেসবুক, টুইটার কিংবা তার ব্লগে কোনো কথাই লেখেননি বা মন্তব্যও করেননি। তবে ভারতে চলমান গণধর্ষণের ঘটনায় তিনি ভীষণ ক্ষুব্ধ। সে সব ঘটনার কড়া সমালোচনা করে টুইটার বার্তা লিখেছেন তিনি। তাতে তিনি লেখেন- আমার (নারীর) পোশাক তোমাকে ধর্ষণে প্ররোচিত করেছে। আর আমার উচিত, তোমার মুখ থেঁতলে  দেওয়া। কারণ, বখাটেপনা আমাকে তোমার মুখ থেঁতলে দিতে প্ররোচিত করেছে।
 
('You raped her because her clothes provoked you? I should break your face because your stupidity provoked me!').

No comments: