Monday, August 26, 2013

বয়স কোনো বিষয় নয়:জন্মবার্ষিকীতে তাসলিমা নাসরিন



বয়স কোনো বিষয় নয়:জন্মবার্ষিকীতে তাসলিমা নাসরিন 

-আশিস বিশ্বাস, ২৬ আগস্ট, ২০১৩, রাত ০১৫২ ঘণ্টা

৫০তম জন্মদিনে কেক খাচ্ছেন তাসলিমা নাসরিন
 নারীবাদী লেখক তাসলিমা নাসরিন জন্মদিনের কেক খেয়ে জন্মদিন পালন করলেন অনেক অগোচরেই। ছবিতে দেখা যাচ্ছে, এক বিদেশি নারী তাসলিমা নাসরিনে মুখে কেকের টুকরো তুলে দিচ্ছেন। পেছনে গোলাপি, নীল, সবুজ রঙের বেলুন ঝুলছে।


তিনি বইভর্তি একটি আলমিরা সামনে দাঁড়ানো। পরনে নেভি-ব্লু রঙের জমকালো পোশাক পরা। তাকে বেশ স্বাচ্ছন্দ্যেই দেখা গেল। শুধু তাই-ই নয়, তাকে অনেক সপ্রতিভ মনে হয়েছে।

তিনি টুইটারে মার্ক টোয়েনের বাণীকে উদ্ধৃত করে বলেছেন, বয়সটা আসলে মনের ব্যাপারে। যদি মনে করা হয় যে, বয়স হয়েছে, তাহলে বয়স বাড়ে। আর যদি ভাবা হয় যে, বয়সটা কোনো ব্যাপার না, তাহলে সেটা কোনো ব্যাপারই না (Age is an issue of mind over matter. If you don't mind, it doesn't matter. Mark Twain).


এর আগে বাংলাদেশে লেখক, সাংবাদিক ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকসহ অনেকেই রোববার বিকেলে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করেন। সোয়া ঘণ্টাব্যাপী মানববন্ধনে তাসলিমা নাসরিনের সব ধরনের অধিকার ফিরিয়ে দেওয়ার দাবি জানানো হয়।

তারা অভিযোগ করেন, মু্ক্তিযুদ্ধে গণহত্যা, দেশ বিরোধী কর্মকাণ্ড করে জামাতের সাবেক আমির গোলাম আযম যদি বাংলাদেশের নাগরিকত্ব পায়, তাহলে দেশবিরোধী কাজ না করে তাসলিমা নাসরিনকে দেশে ফিরতে দেওয়া হবে না?
  
এ সময় চারটি দাবি তুলে ধরেন তারা-




অনতিবিলম্বে তসলিমার পূর্ণ অধিকার ফিরিয়ে দেয়া হোক এবং তার দেশে ফেরার সবরকম আইনি বাধা তুলে  
    নেয়া হোক;
তসলিমার বিরুদ্ধে করা সব মামলা তুলে নেয়া হোক;
লেখক, সাংবাদিক, ব্লগারসহ সব নাগরিকের মত প্রকাশের স্বাধীনতা অক্ষুণ্ন রাখা হোক;
ধর্মীয় মৌলবাদসহ সংবিধানবিরোধী সব রাজনৈতিক, সামাজিক গোষ্ঠীকে আইন করে  
   নিষিদ্ধ ঘোষণা করা হোক

1 comment:

Unknown said...

http://comrade-unite.blogspot.com/2013/08/blog-post_4493.html