Thursday, August 15, 2013

অনলাইন সাংবাদিকতা:ব্লগারদের পথ হতে পারে


অনলাইন সাংবাদিকতা:ব্লগারদের পথ হতে পারে

ফেব্রুয়ারি 1, 2011
By মাহবুব টিউটো

সংবাদটা যত দ্রুত পৌছানো দরকার ততটা দ্রুত ছিল না একসময়। অন্তত একদিন পরে সংবাদপত্র দরজার সামনে পৌঁছাতো। এখন পরিবর্তন এসেছে জীবন্ত খবর প্রচার হচ্ছে ব্লগে, ফোরামে, ফেসবুক, টুইটারে। এই পরিবর্তনের মাঝেই নিজের কর্তৃত্ব বজায় রাখার প্রচেষ্টায় ব্লগাররা এগিয়ে যেতে পারে।

অনলাইন সাংবাদিকতা: ব্লগারদের পথ হতে পারে

বাংলাদেশে বেশ কিছু ব্লগার সাধারণত নিজের জানার ও জানানো ইচ্ছার কারণেই ব্যক্তিগত ব্লগে বিভিন্ন খবর, খবরের ভেতরের খবর আর তার ওপরে আলোচনা, সমালোচনা করে থাকেন। আর সংবাদ মাধ্যম যতটা আবেদন সৃষ্টি করে, অনেক সময় ব্লগে একটি খবর তার চেয়ে বেশি আলোচনার ঝড়ও সৃষ্টি করে। অনলাইনের তথ্যটিও একটি খবরের শিরোনাম হয় পত্রিকায় পাতায়। আর এই জিনিসটি দিন দিন আরো বেড়ে যাবে এগিয়ে যাওয়ার পথে আমরা হয়ত ভিন্ন ধারার সাংবাদিকতা দেখতে পাবো।

জুলিয়ান আসাঞ্জের উইকিলিকস অনেক সংবাদ মাধ্যমের খবরের খোরাক হয়েছে। আর নিউইয়র্ক টাইমস, সিএনএন ইত্যাদির নিয়মিত অনলাইন পত্রিকাগুলোর খবরই বিশ্বের বিভিন্ন পত্রিকায় পরের দিন অনূদিত হয়ে ছাপা হচ্ছে। এখন সাংবাদিকতা অনেক বেশি অনলাইন নির্ভর হয়ে পড়েছে। এক সময় হয়ত সম্পূর্ণ পদ্ধতিটিই পরিবর্তিত হয়ে ভিন্ন ধরনের সংবাদ মাধ্যমের মুখ আমরা দেখবো।

বাংলাদেশের অনলাইন পত্রিকার পাথেয় বিডিনিউজ২৪ এবং এরপরে অনেক পত্রিকাই তাদের অনলাইন সংস্করণ বের করেছে। বেশ কিছু অনলাইন পত্রিকার উদ্যোগও নিয়েছেন কিছু কিছু ব্লগার। আর এই দিকে ইনভেস্টমেন্টের চিন্তাও অনেকের আছে।এই দিক থেকে কোনো ব্লগার যদি নিজেকে অনলাইন সাংবাদিক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারেন, তাহলে অনেক বেশি সুবিধা তৈরি হতে পারে।

ব্লগিং এবং সাংবাদিকতা এক জিনিস নয়। তবে অনেক ক্ষেত্রে সংবাদের মতো ব্লগ লেখায় অভ্যস্ত অনেক ব্লগার একজন ভালো সাংবাদিক হতে পারেন। সে ক্ষেত্রে কিছু কিছু বিষয়ে এগিয়ে নিয়ে যেতে পারেন। আমি কিছু দিন প্রযুক্তি খবর লিখেছিলাম এবং বেশকিছু খবরের সাইটে তাদের লেখাগুলো পড়ে সত্যিকার সাংবাদিকতার বেশ কিছু বিষয় মনে এসেছে, যা হয়ত ব্লগারদের অনেকের মধ্যে থাকে না। নিচে বেশ কিছু বিষয় আলোচনা করা হলো:

১. শুরু করা: ব্লগে প্রথমে অনেকে এমনভাবে শুরু করেন-গতকাল দুপুরে খাওয়া দাওয়া শেষ করে বাইরে তাকিয়ে দেখলাম কিছু লোকের ভিড়। পরে নিচে নেমে দেখতে পেলাম…’। কিন্তু, সংবাদ প্রকাশ করার ক্ষেত্রে একটু বেশি অ্যাকটিভ থাকতে হয়। প্রথম পাতায় সংবাদের মৌলিক একটা অংশ প্রকাশ করতে হবেএই চিন্তা মাথায় রেখে শুরু করতে হবে। পাঠককে এমন এক জায়গায় প্রথম পাতার লেখাটি শেষ করতে হবে, যাতে পাঠক পত্রিকার পাতা/ওয়েবসাইটের বাকি অংশ পড়তে আগ্রহী হয়। সূচনাটিকে একই সাথে হৃদয়গ্রাহী ও অর্থবোধকতা রাখতে হবে।

২. কণ্ঠস্বর: মূল ঘটনাটি আসলে কী তা স্পষ্ট ভাষায় লিখে যেতে হবে। অনলাইনে খবর প্রকাশের ক্ষেত্রে কণ্ঠস্বরের স্পষ্টতা অনেক সময় খবরটি সম্পর্কে পাঠকের বিশ্বাস জন্ম নিতে পারে। ঘটনাটি আসলে ঘটেছে, তা স্পষ্টভাবে প্রকাশ করতে হবে। মূল ঘটনাটিকে কোনো কারণে হাতছাড়া করা যাবে না।

৩. পক্ষপাতিত্ব: অধিকাংশ ব্লগারই নিরপেক্ষ দৃষ্টি থেকে কথা বলার ক্ষমতা রাখেন না। দলীয় বা ধর্মীয় ব্যাপারে অনেক সময় কোনো একপক্ষের ওপর আবেগাত্মক আক্রমণ করা ব্লগ ও তার মন্তব্যগুলোতে অহরহ দেখা যায়। কিন্তু, অনলাইনে আপনি সংবাদ লিখতে হলে এগিয়ে যেতে হবে ভিন্নপথে। জেনে নিতে হবে যে, ভিন্ন ভিন্ন দল, মত ও বিশ্বাসের লোকের ওপর আঘাত করার মতো কোনো সংবাদকে অতিরঞ্জিত করা যাবে না।

৪. বানান, ব্যাকরণ ও শব্দ সচেতনতা: ব্লগারদের শব্দ সচেনতার ওপরে কয়েকদিন আগেই কথা বলেছিলাম। সেখানে মূলত আঞ্চলিকতা, অভ্যাসগত বাজে শব্দ ও বিদেশি ভাষার মিশ্রণের ব্যাপারে বলেছিলাম। সেই বিষয় ছাড়াও ভাষার সুমিষ্টতা, ব্যাকরণের নিয়ম ও বানানের ব্যাপারেও শক্ত হতে হবে। অধিকাংশ অনলাইন সাংবাদিকগণ সরাসরি তাদের আইডি থেকে সংবাদ প্রকাশ করেন। আর তাই নিজেকে নিয়ন্ত্রণে নিয়ে আসতে হবে। ব্যক্তিগত ব্লগে ভুড়ি ভুড়ি বানান ভুল থাকলেও অনেকে কথা বলেন না। কিন্তু, ভালো একটি সংবাদ মাধ্যমে তা করতে গেলে সমালোচনার পাত্র হতে হবে।

৫. সত্যতা যাচাই: সঠিক খবরটি প্রকাশ করতে হবে। অবিশ্বস্ত সূত্র থেকে খবরটি পেয়ে সাথে সাথে প্রকাশ করা যাবে না। ওয়েবে অনেক ধরনের খবরই ছাপা হতে পারে। এখানে আবার অনেকে ইচ্ছাকৃতভাবে বিভিন্ন ধরনের গুজব ছড়াতে পারে। আর তাকেই সত্যিকারের খবর ভেবে ছাপিয়ে দেওয়াটা বোকামি।

৬. মৌলিকত্ব: খবরটি নিজস্বতার ভিত্তিতে প্রকাশ করার প্রতি খেয়াল রাখা দরকার। পথে পথে ঘুরে সংবাদকর্মী যে তথ্য পাবেন, তা কখনো ঘরে বসে আপনি জানতে পারবেন না। খবরের অন্তরালের অনেক কিছুই প্রকাশ হয় না। তবে তা জানা বিশেষ প্রয়োজনীয়। খবরটির মৌলিকত্বের জন্য কখনো কখনো সাক্ষাৎকারের আয়োজন করা যেতে পারে; কারো কোনো উক্তি প্রকাশ করা যেতে পারে।

আর নিজের মতাদর্শকে এমনভাবে প্রকাশ করতে হবে,যাতে সেটা বোঝা যায়। সেটা যে আদর্শ নয়,আলোচনা মাত্র, তা অবশ্যই প্রকাশ ভঙ্গিতে বুঝতে পারতে হবে।

আশা করা যায়, ব্লগারদের মাঝে অনেকেই ভবিষ্যতে ভালো রিপোর্টার হতে পারবেন। সেটা কোনো ভালো পত্রিকাও হতে পারে বা নিজের একটি খবরের সাইটও হতে পারে।


(লেখকের ব্লগ থেকে সংগৃহীত) 

No comments: